Ami Tarashis Bolchi

Ami Tarashis Bolchi
The blog of Tarashis Gangopadhyay (click the photo to reach our website)

Thursday 7 November 2013

সিরিয়াল killer

                      সিরিয়াল killer 

    পৃথিবীতে সত্যিকারের killer বোধহয় tv সিরিয়াল।tv সিরিয়ালের কিল যে খেয়েছে সেই উপলব্ধি করবে এই কিল-মহিমা।  সম্প্রতি আমার এক অল্পবয়েসী facebook ভক্ত আমায় মেসেজ দিয়ে প্রার্থনা করতে বলেছিল সতীর জন্যে যাতে তার গণেশকে রং করে যে ভাগীরথী অন্যায় করেছে সে যেন ধরা পড়ে, সম্মান থাকবেনা। শুনে তো আমি অবাক। কে এই সতী? আর ভাগীরথীই বা কে ? অবশেষে খোঁজ নিয়ে জানলাম যে এরা tv সিরিয়াল সতীর একেকটি চরিত্র। অর্থাত - এই সিরিয়াল মানুষের মনে কি প্রভাব ফেলছে যে সতীর দুঃখে কাতর হয়ে একটি অল্পবয়েস্ক মেয়ে আমায় মেসেজ দিচ্ছে তার হয়ে প্রার্থনার জন্যে।
   আসলে এই সিরিয়াল হল মানুষের যথার্থ  হত্যাকারী। সিরিয়াল killer এক কথায়। এরা মানুষের স্বাধীন ভাবনা চিন্তার শক্তি নষ্ট করে দেয় এবং নিজেদের কাহিনীর ঘোরপ্যাচে মানুষকে জড়িয়ে নেয়। ফলে মানুষ তাই ভাবে যা সিরিয়াল  তাকে ভাবায়। সেইসাথে সময় যে কি পরিমাণ নষ্ট করায় তা বলাই বাহুল্য। ঘরে ঘরে মানুষরা এই সিরিয়ালের tension নিয়ে কাটায়  সারাদিন  আর দিনান্তে সব কাজ সেরে tv র সামনে হত্যা দিয়ে পরে থাকে তাদের পছন্দের সিরিয়ালের পরের পর্বটির জন্যে। (এর মধ্যে আধ্যাত্মিক সিরিয়াল যা আছে যেমন রামায়ন ,মহাভারত,দেব কি দেব মহাদেব এগুলো অবশ্যই লোকশিক্ষার কাজ করে। তাই আমার অভিযোগ এগুলির বিরুদ্ধে নয়। আমি সেইসব সিরিয়ালের কথা বলছি যা দৈনন্দিন সমস্যা এবং অনৈতিক কুশিক্ষার বীজ মানুষের মধ্যে ছড়ায়।) অর্থাত এক কথায় সিরিয়াল হল সময়ের বিরাট অপচয়।
   আমাদের বোঝা দরকার যে সময় আমাদের হাতে খুব কম। যেটুকু আছে তার মধ্যেই জীবনকে নিয়ে যেতে হবে মহাজীবনের পথে। তাই সময় বাঁচাতে হবে। আমার কথা বলতে পারি। আমার নিজের ঘরে টেলিভশন থাকলেও কেবল সংযোগ রাখিনি আমার ঘরে। কোনো সিরিয়াল আমি দেখিনা। হ্যা , ভালো ফিল্ম অবশ্য দেখি তবে তাও খুব কম -লেখার ফাঁকে বিনোদনের জন্যে। আর মূলত দেখি পুরনো দিনের ক্লাসিক বা ভক্তিমূলক ফিল্ম যার মধ্যে রুচিগত সৌন্দর্য খুঁজে পাই। ভক্তিমূলক সিরিয়ালের ডিভিডি কিনে রাখি অবসর মত  দেখার জন্যে যেমন রামায়ন ,মহাভারত,সাইবাবা,জয় শ্রী কৃষ্ণ ,দেব কি দেব মহাদেব ইত্যাদি।ভালো হাসির বই -ও রাখি যা রসবোধকে ক্ষুরধার করে।  কিন্তু নিয়ম করে tv -র সামনে যেতে রাজি নই। আগে ক্রিকেট দেখতাম,এখন তাও দেখিনা কারণ ক্রিকেট আর ক্রিকেট নেই,বেসবল হয়ে গেছে। এক কথায়, নিজেকে কিছুর মধ্যে আটকাতে রাজি নই আমি। আমি কেন অন্যকিছুর প্রলোভনে নিজেকে আটকাব? কোনো কিছু কেন আমাকে তার term dictate করবে? আমি থাকব আমার সময়ের মালিক। আর সময়কে ব্যবহার করব আসল প্রয়োজনে। কারণ আমাদের জীবনে সময় যে কম। বেলা যে বয়ে যায়। তাই সময়ের সদ্ব্যবহার খুব জরুরী। 

No comments:

Post a Comment