Ami Tarashis Bolchi

Ami Tarashis Bolchi
The blog of Tarashis Gangopadhyay (click the photo to reach our website)

Tuesday 7 May 2013

আঠাশ - চেনা তবু অচেনা

                           চেনা তবু অচেনা 

      আমাদের জীবনে কত মানুষ আসে। সবাই প্রথমে থাকে  অপরিচিত,ধীরে ধীরে হয় পরিচিত,আবার পরিচিত হয়েও কিভাবে যেন থেকে যায় অপরিচিত। তাদের আমরা চিনি তবু যেন চিনিনা। অথচ এদের নিয়েই চলে আমাদের জীবন। আমাদের খুব কাছের জনদের সাথে অনেকদিন থাকার পরও আমরা প্রায়ই আফশোষ করি যে তাকে ঠিক চিনে উঠতে পারলাম না। 
    কিন্তু তার চেয়েও বড় কথা হলো - আমাদের নিজেদেরই কি আমরা চিনতে পারি? আমাদের ভিতরে যে অতল সাগর লুকিয়ে আছে তার ভিতরে যে কত মণিমুক্তা আর কত বিষাক্ত সাপ লুকিয়ে আছে তা কি আমরা নিজেরাই জানি? মানুষ তো বাইরের রূপ আর ব্যবহার দেখেই বিচার করে। তাই তাদের ভুলও হয়।কিন্তু আমরা তো নিজেদের ভিতরটাও দেখি।তাহলে আমরাই নিজেদের চিনতে পারিনা কেন? কেন বুঝিনা যে আমরা চাইছি এক ভিতরে আর বাইরে অন্য কিছু পাওয়ার চেষ্টায় আছি? কেন বুঝিনা যে আমাদের মন চায় এক আর মস্তিস্ক চায় আরেক এবং এই দুয়ের দ্বন্দে আমরা হই জেরবার? 

     ভেবে দেখতে গেলে প্রতিটি মানুষের মধ্যেই ভালো মন্দ দুইই আছে। এখন সে যেটি হওয়ার চেষ্টা করবে সেটিই হবে।  একজন আধ্যাত্মিক পথের পথিকরূপে আমি তো বলতে পারি - আমার নিজের মনের অথৈ সাগরে ডুব দিয়ে দুইরকমের বস্তুই দেখেছি - যেমন সেখানে আছে অমৃত তেমনি আছে হলাহল। যেমন আছে আধ্যাত্মিক চেতনা তেমনি আছে নানা প্রলোভন। তাই আমি বিশ্বাস করি - যে মানুষ হিসেবে আমি করতে পারিনা এমন কোনো খারাপ এবং ভালো কাজ নেই। প্রতিটি মানুষের ক্ষেত্রেই এ কথা প্রযোজ্য। তবে যে যেটাকে বেছে নেবে তার জীবন সেটা ঘিরেই চলবে। তার সুকর্মফল সেইমতই বাড়বে কমবে। 
     আমি জানি - যদি হলাহল বেছে নেই সেক্ষেত্রে আমি নিজেই ডুবব। জন্মজন্মান্তর ধরে সাধনা করে যে জায়গাটা পেয়েছি এজন্মে সেই জায়গাটা হারাব।শ্রী শ্রী  লোকনাথ বাবার গুরুদেব ভগবান গাঙ্গুলির বংশে জন্মগ্রহণ করেছি। তাই ঠিকমত সাধন করলে আমারই হবে উত্তরণ।অতএব নিজের স্বার্থেই ভালো পথটিকে বেছে নিয়েছি। নিজের চির চেনা ও অচেনা মনকে বুঝিয়েছি - আলোর পথে এগোলে আমারই লাভ।তাহলে কেন প্রলোভনে সাড়়া  দেব? অতএব লাভের লক্ষেই DIVINE LOVEএর পথে নেমেছি। আমাদের যে একজন্ম দেখে বিচার করলে চলবেনা। অনন্তের যাত্রায় যে আমাদের প্রতিটি জন্মের লাভক্ষতির সম্ভাবনার কথাই মাথায় রাখতে হবে। তাহলেই তো আমরা ঠিকমত এগোতে পারব চিরন্তনের লক্ষ্যে।  

No comments:

Post a Comment