Ami Tarashis Bolchi

Ami Tarashis Bolchi
The blog of Tarashis Gangopadhyay (click the photo to reach our website)

Sunday 14 April 2013

​চার ​- কালীঘাটে অঘটন

                                        কালীঘাটে অঘটন      

     আজকে ৫ই এপ্রিলে একটা অদ্ভুত অভিজ্ঞতা হলো। কিছুটা ফাঁক পাওয়াতে কালীঘাট মন্দিরে গেছিলাম। খুব বেশী লোকজন ছিলনা। নাটমন্দিরে পিছনে হেলান দিয়ে বীজমন্ত্র জপ করছিলাম। হঠাত শুনি ,"কি খোকাবাবু,জপ করছ ?" আমি ভাবলাম বোধ হয় কোনো বাচ্চাকে কেউ বলছেন। পাত্তা না দিয়ে জপ করে যাচ্ছি । এইসময়ে আবার শুনি ,"এই যে বই লেখা খোকাবাবু,তোমাকেই বলছি। জপ একটু থামাও । কিছু কথা আছে।" আমি চমকে উঠে জপের ৮-এর জায়গাটা পূর্ণ করে চোখ খুললাম । বই লেখা খোকাবাবু বলতে যে আমায় বলা হতে পারে এমন একটা মনেও হচ্ছিল । চোখ খুলে দেখি একজন জটাধারী সাধক। দেখি তিনি আমাকেই বলছেন। একটু অবাক হলাম।আমিই যে বই লেখা খোকাবাবু তা উনি বুঝলেন কিভাবে?তারপর ভাবলাম এখানে তো অনেকেই আমাকে চেনে।কারো থেকে শুনে থাকবেন হয়ত। তবে খোকাবাবু শুনে যে বিশেষ ভালো লাগেনি তা বলা যাবেনা। ৪১ বছরে খোকাবাবু হওয়ার আনন্দ তো হওয়ারই কথা।। তবে আনন্দ দিয়ে শুরু হওয়ার পর এলো বিরক্তি। প্রথমেই তিনি আমায় বললেন কিছু খাওয়াতে।আমি পয়সা দিয়ে দিচ্ছিলাম। কিন্তু তাতে তিনি রাজি হলেননা। বললেন নিজে হাতে কিনে খাওয়াতে। এবার জপে বিঘ্ন হওয়াতে এবং খাবারের প্রসঙ্গ তোলায় একটু বিরক্ত হয়েই বললাম, "কেন,আপনি কিনে নিতে পারবেননা?" তিনি বললেন,"পারবনা কেন?কিন্তু তাতে তোমার কাজ হবেনা।তোমায় যোগের ব্যাপারে কিছু বলার আছে।" এটা শুনে বাস্তবিকই অবাক হলাম। অতএব মন্দিরের থেকে বেরিয়ে নকুলেশ্বর মন্দিরের দিকে যাবার দোকান থেকে কচুরি জিলিপি কিনে খাওয়ালাম।তারপর তিনি যোগের ব্যাপারে আমাকে কিছু বললেন যা ঠিক ক্রিয়াযোগের অঙ্গ নয় তবে যোগের কিছু উন্নত পদ্ধতি। সেগুলো বলে বললেন,"এই পদ্ধতিগুলো হারিয়ে যাচ্ছে পৃথিবী থেকে।এগুলো ধরে রেখো।আমি আবার পরে আসব।"



আমি বললাম,"আপনি কোথা থেকে আসছেন?"তিনি বললেন,"অত খোঁজে তোমার কি কাজ?যা বলছি করো।বেশি জানতে চেওনা।সময় হলে আমি আবার আসব আর বলার থাকলে তা বলবও।তবে বেশী কৌতুহল ভালো না।"আমি বললাম,"তা এগুলো আমায় দেখালেন কেন?"সাধু হাসলেন,"এগুলো নিজে অনুশীলন করার জন্যে আর মানুষের মাঝে আধার বুঝে ছড়িয়ে দেয়ার জন্যে।শুধু শুধু দেইনি তোমায়।"সাধুর কথাগুলো আমায় বেশ অবাক করে দিল।বুঝতে পারলামনা কে ইনি।কেনই বা এভাবে এলেন?আর কেনই বা আমায় যোগের এই রহস্যময় পদ্ধতি গুলো দেখিয়ে দিয়ে চলে গেলেন ?অথচ ভালোভাবে কিছু বললেন না নিজের সম্বন্ধে যে তা নিয়ে কিছু লিখব। সম্পূর্ণ ঘটনাটাই কেমন অদ্ভুত লাগলো।

No comments:

Post a Comment