Ami Tarashis Bolchi

Ami Tarashis Bolchi
The blog of Tarashis Gangopadhyay (click the photo to reach our website)

Saturday 20 April 2013

এগারো - আজকের যুগের শিক্ষা কি আদৌ শিক্ষা ?

               আজকের যুগের শিক্ষা কি আদৌ শিক্ষা ?

সময় যাচ্ছে।যুগ পাল্টাচ্ছে আর তার সাথে তাল রেখে মানুষের মধ্যে বাড়ছে অশিক্ষা ও কুশিক্ষার প্রকোপ। মানুষ এখন আধুনিক হতে চায়। তাই স্বদেশের সংস্কৃতি ভুলে বিদেশের অন্ধ অনুকরণ করে। স্বদেশের ঠাকুর ভুলে বিদেশের কুকুর পূজা করে। বাঙালীর ছেলেমেয়েরা আজকাল বাবাকে daddy ডাকে,মাকে mummy,ইংলিশ ভাষায় গড়গড়িয়ে কথা বলে কিন্তু বাংলা বলতে বললে কাঁধ ঝাকিয়ে বলে "You know ,I dont understand Bengali " আর সেটাতেই তাদের সামাজিক prestige। এরা দেশী পোশাককে ঘৃণা করে,কারণ এসব সাধারণ old fashioned পোষাক বিদেশী পপস্টার দ্বারা অনুমোদিত নয়।এদের পড়াশোনা,কথাবার্তা,চালচলন সব তথাকথিত hi -fi,চাকরি করে বড় বড়,বাবা মা-রাও খুশী- ছেলেমেয়ে জীবনে দাঁড়িয়ে গেছে। তবে এই খুশি অবশ্য বেশীদিন থাকেনা কারণ তারপর সেই বাবা মায়ের যখন বয়স হয়,তখন এই দাঁড়িয়ে যাওয়া ছেলেমেয়েরাই ঠিক পুরনো জামা ফেলে দেয়ার মত বাবা মাকে ছেড়ে দিয়ে আসে বৃদ্ধাশ্রমে। বর্তমান যুগের শিক্ষিত সম্প্রদায় বলতে এদেরই আমরা বুঝি।

কিন্তু একবার ভেবে দেখুন তো - এরা কি আদৌ শিক্ষিত? যাদের মনে মাতৃভাষার প্রতি শ্রদ্ধা নেই,বাবা মায়ের প্রতি ভক্তি নেই,মনুষ্যত্বের প্রতি সম্মান নেই,অর্থবান ছাড়া কারোর উপরে ভালবাসা নেই,দেশীয় পোশাকের প্রতি অবজ্ঞা ছাড়া কিছু নেই-এই তথাকথিত সম্প্রদায় কি আদৌ শিক্ষিত?
আমার তো মনে হয় - এদের থেকে সেই সহজ সরল কুলী মজুররাও বেশী শিক্ষিত - যারা মাথার ঘাম পায়ে ফেলে রোজগার করে,যারা অর্থের অভাবে পড়াশোনা করে উঠতে পারেনি কিন্তু মনুষ্যত্বের শিক্ষায় শিক্ষিত,যারা বাবা মাকে দেবতার মত মানে - নাইবা থাকলো তাদের ডিগ্রী,কিন্তু আমার মতে তারা অনেক উঁচুদরের মানুষ।
যে শিক্ষা মানুষের মনকে উন্নত না করতে পারে,সেই শিক্ষা আদৌ শিক্ষা নয় -কুশিক্ষার নামান্তর। শিক্ষা তখনি শিক্ষা হয় যদি তা মানুষের মনের উত্তরণ ঘটায়। নাহলে শিক্ষার সুত্রে পাওয়া ডিগ্রীগুলো সব নিছক কাগজ ছাড়া কিছু নয়।

No comments:

Post a Comment