Ami Tarashis Bolchi

Ami Tarashis Bolchi
The blog of Tarashis Gangopadhyay (click the photo to reach our website)

Friday 26 April 2013

সতেরো - নিয়তি

                       নিয়তি 

আজকে নিয়তির একটি অদ্ভুত খেলা দেখলাম।প্রতিদিনই আমার সকালের পূজা সারতে দেরী হয়ে যায় এবং কোনমতে t - twenty স্টাইলে নাকে মুখে গুঁজে বেরিয়ে পড়ি। নেতাজী সুইটসের সামনে থেকেই ধরি ট্যাক্সি আর তারপর সেটি আমাদের আশ্রম ফ্ল্যাটের সামনে দিয়ে নিয়ে যাই যেহেতু বাবা আমার ট্যাক্সি বাড়ির সামনে দিয়ে না যাওয়া অবধি দাঁড়িয়েই থাকেন ব্যালকনিতে। ওখান দিয়ে ট্যাক্সিতে করে আমি হাত নাড়তে নাড়তে যাই এবং বাবাও ব্যালকনি থেকে হাত নেড়ে তবেই ঘরে ঢোকেন।আজকেও বেরিয়ে ট্যাক্সি ধরলাম। আমাদের বাড়ির রাস্তাটা যেখানে  ডানদিকে গিয়ে মিশেছে কোয়ার্টারগুলোর  মধ্যকার গলিতে সেখান থেকেই পেলাম ট্যাক্সি। আমি যথারীতি ট্যাক্সিওয়ালাকে বললাম আমাদের বাড়ির রাস্তা দিয়ে ঘুরিয়ে নিতে কিন্তু সে একরকম জোর করেই সাউথ সিটির দিকের বড় রাস্তাটায় ঘুরিয়ে নিল।ওতে তার ট্যাক্সির ভাড়া বাড়বে সেই লক্ষ্যে।অতএব ট্যাক্সি থেকেই আমি বাড়িতে ফোন করে দিলাম যাতে বাবা ঘরে চলে যান। এদিকে ট্যাক্সিওয়ালা যেই সাউথ সিটির দিকে টার্ন নিল অমনি ধরল পুলিশ।ট্যাক্সিওয়ালা তখন আমায় অনুরোধ করলো ওর হয়ে বলতে যে ও সিগন্যাল ভাঙ্গেনি।আমিও বেচারাকে সাহায্য করতে সেটাই বললাম।শুনে পুলিশ বলল,"ও signal ভেঙ্গেছে।সিগনাল যখন সবুজ হয়েছে ও গাড়ি ছাড়েনি কিন্তু যেই লাল দেয়া হলো তখন গাড়ি ছাড়ল।" তারপর নিজে থেকেই বলল,"আপনার তো দেরী হয়ে যাচ্ছে।তাই সামনের ট্যাক্সি ধরে আপনি চলে যান।"বলে পুলিশ নিজেই আমায় সামনের ট্যাক্সি ধরে দিল আর তারপর আগের ট্যাক্সিওয়ালাকে নিয়ে পড়ল।
   পুরো ঘটনাটা প্রত্যক্ষ করলাম আমি।দেখলাম নিয়তির খেলা। ট্যাক্সিওয়ালাকে আমি বলেছিলাম বারবার আমার বাড়ির সামনে দিয়ে ঘুরিয়ে নিতে। সেখানে সিগনালের সমস্যা ছিলনা।তাই কিছুই হতনা ওর।কিন্তু ওর যে আজ প্রারব্ধ ভোগ ছিল। তাই ঠিক "পিপীলিকার পাখা ওঠে মরিবার তরে" স্টাইল-এ  ও গিয়ে পড়ল ওর বাঘের সামনে।একেই বলে নিয়তি। নিয়তি যে কোথায় কাকে কখনো কাটবে বলা খুব মুশকিল।

1 comment:

  1. Adbhut ghotona Dada.Amra to Amader daily life'e erakam ghtona dekhleo segulo nie bhabina.Satti kathae ache "Niyoti keno badhyote", setai hoe sabsamae.

    ReplyDelete