Ami Tarashis Bolchi

Ami Tarashis Bolchi
The blog of Tarashis Gangopadhyay (click the photo to reach our website)

Friday 19 April 2013

দশ - প্রেমের আদর্শ পাত্র বা পাত্রী

       প্রেমের আদর্শ পাত্র বা পাত্রী

গতকাল প্রেম সম্বন্ধে লেখার পর আমার কাছে অনেক বার্তা এসেছে  - প্রেমের আদর্শ পাত্র বা পাত্রী কে হতে পারে তা নিয়ে লেখার জন্যে।আমি বলব - প্রেমের সত্যিকারের পাত্র বা পাত্রী করা উচিত আপন ইষ্টকে যদি তাঁকে মধুরভাবে সাধনা করতে চান। যেমন মীরাবাঈ তাঁর গিরীধর নাগরকে প্রেমিকরূপে ভজনা করেছিলেন।সেই তো যথার্থ প্রেম - জীবাত্মার সাথে পরমাত্মার প্রেম।
তবে সবার পক্ষে সেই ভাব নিয়ে ভালবাসা সম্ভব নয়। কারণ দেহভাবের উর্দ্ধে উঠতে না পারলে এভাবে ইষ্টকে প্রেমিক রূপে ভজনা করা যায়না। তাহলে সাধারণ মানুষদের জন্যে প্রেমের পক্ষে আদর্শ কারা হতে পারেন?আমার মনে হয় - যারা সৎ ,যারা ইশ্বরকে ভালবাসেন কিছু না চেয়ে শুধু ভালবাসারই জন্যে,যাদের অপরের কাছে কোনো দাবী নেই এবং যারা প্রেমিক/প্রেমিকার রূপ বা আর্থিক সঙ্গতির কথা মাথায় না রেখে নিস্বার্থভাবে ভালবাসেন তারাই প্রেমের পদবাচ্য। 
তবে ভাববেন না যে মানুষকে ভালবাসা মানে যথার্থ ভালবাসা হলো না। মানুষের মধ্যেই তো ইশ্বরের বাস। তাই মানুষকে যথার্থ ভালবাসতে পারলেও প্রকারান্তরে ইশ্বরকেই ভালবাসা হয়।শুধু ভালবাসার বদলে কিছু চাইবেননা।তাহলে ভালবাসায় হয়ে যাবে পূজা আর পূজা কখনো ব্যর্থ হয়না জীবনে।

No comments:

Post a Comment