Ami Tarashis Bolchi

Ami Tarashis Bolchi
The blog of Tarashis Gangopadhyay (click the photo to reach our website)

Thursday 18 April 2013

নয় - প্রেম


                                              প্রেম 
কবি বলেছেন - "প্রেমের ফাঁদ পাতা ভুবনে।" আমাদের চারপাশে সাধারণতঃ তিন প্রকারের প্রেম দেখা যায় - অধম প্রেম,মধ্যম প্রেম এবং উত্তম প্রেম।
অধম প্রেমটিকে ঠিক প্রেম বলা যায়না - এটিকে আমার মতে shame বলা উচিত। এটি  হলো একরকমের ব্যবসায়িক মনোবৃত্তি। তবে এটিই  অধিকাংশ মানুষের মধ্যে দেখা যায় এবং এটিকে প্রেম বলেই অভিহিত করা হয় বলে একে অধম প্রেম বললাম। এখানে মানুষ দিতে নয়,চায় শুধু পেতে। মানে অধম প্রেমিক/প্রেমিকা সবসময়ে দেহী-দেহী করে।ভালবাসার বদলে শুধু অন্যের থেকে কিছু হাতিয়ে নিতে চায় আর যদি সেই সম্পর্ক কেটে যায় তবে বেরিয়ে যাবার আগে প্রেমিক/প্রেমিকার থেকে যতটা পারে শুষে নিয়ে যায়।
মধ্যম প্রেম হলো - দুজনের মধ্যে একটা চুক্তির মত - শান্তিচুক্তি; তুমিও ভালো থাক,আমিও ভালো থাকি - এমন একটা ভাব।সেইসাথে আমি তোমায় এটা দিচ্ছি ,তুমি আমায় ওটা দাও এরকম একটা মানসিকতা থাকে। অর্থাৎ কেউ কারোর ক্ষতি না করে একে অপরের সাথে তাল মিলিয়ে adjust করে চলা।আধুনিক সমাজে এই প্রেমেরও চল আছে ভালই। অধিকাংশ ভদ্র স্বামী স্ত্রীর মধ্যে এমন প্রেমটাই দেখা যায়। এখানে দুজনে দুজনকে দিয়ে এবং দুজনের থেকে নিয়ে খুশী থাকে। এটিকে সাধারণভাবে ভদ্র প্রেম বলা যায়।
কিন্তু উত্তম প্রেম মেলে কোটিতে গোটিক। অর্থাৎ নিজেকে উজাড় করে অপরকে ভালবাসা। সেখানে প্রেমিক/প্রেমিকা কিছু চায়না। এমনকি প্রেমিক/প্রেমিকাকে না পেলেও তারা দুঃখিত হয়না কারণ প্রেমিক/প্রেমিকার সুখেই তারা সুখী হয়। শুধু ভালোবেসেই তারা সুখী; প্রেমিক/প্রেমিকার সুখেই তাদের সুখ।একে  পাশ্চাত্যে twin soul-ও বলে থাকে। এখানে প্রেমিক/প্রেমিকার নিজের বলে কিছু থাকেনা।সে নিজেকে সম্পূর্ণভাবে সমর্পণ করে দেয় প্রেমিক/প্রেমিকার কাছে। যেমন ভক্ত নিজেকে সঁপে দেয় ইষ্টের কাছে। এরকম প্রেমের উদাহরণ হিসেবে শ্রীকৃষ্ণ শ্রীরাধার কথা বলা যায়।ভালোবেসেই তাঁরা সার্থক। অপরের কাছ থেকে কি পাওয়া গেল কি গেলনা তা নিয়ে তাঁরা ভাবেননি কখনো। তাইতো তাঁদের প্রেম চিরন্তন।
 তাই প্রেম যদি করতেই হয় তবে উত্তম প্রেমকেই বেছে নেয়া ভালো।সেই প্রেমেই আছে যথার্থ সুখ। সেখানে "বিরহ মধুর হয় আনন্দসাগর উথলে।" যেখানে পাওয়ার আশা নেই,নেই প্রত্যাশা সেখানেই তো সার্থক প্রেম। সেই প্রেম হলো "নিকষিত হেম।"তা জন্ম জন্মান্তর ধরে বারবার প্রেমিক ও প্রেমিকাকে নানা রূপে পৃথিবীতে ফিরিয়ে আনে শুধু প্রেমের সুরভি উপভোগের জন্যে। তোমরা বলবে - শ্রীকৃষ্ণ ও শ্রীরাধা তো দ্বাপরে এসেছিলেন,তাঁরা আর ফিরে এলেন কোথায়?আমি বলব -তাঁরা ফিরে ফিরে আসেন পৃথিবীতে আজো,আজো তাঁরা নিত্যলীলা করেন এই পৃথিবীতে আর যেখানে দেখেন এই উত্তম প্রেমের পাত্র পাত্রীদের তাদেরও তাঁরা কৃপা করেন কারণ উত্তম প্রেম যে মানুষকে নিয়ে যায় দেবত্বের পথে। আর উত্তম প্রেমের মাঝেই যে আছে শ্রীরাধা-শ্রীকৃষ্ণের নিবাস।সেই তো ভাবজগতের গোলোক।

No comments:

Post a Comment